বিগত দশ বছর ধরে আমরা বিরাজমান। কিছু প্রউক্তুশিল কারণে আমাদের মেইন ওয়েবসাইটটি কিছুদিন বন্ধ ছিল। আমাদের কাজ চলছে, আমরা আবার আসিব ফিরে। কিন্তু ততদিন আমাদের এতদিনের আর্কাইভটা প্রকাশ করা থাকল। অনেক পুরনো জিনিসপত্র পাবেন, যদি কারর কন আপত্তি থাকে আমাদের কে মেইল করে জানাবেন। admin@werbangali.com
আপনি যদি আমাদের e-commerce shop খুজ্জেন তাহলে এই লিঙ্ক এ ভিজিট করুন : shop.werbangali.com

সুখে থেকো - Kamal Kumar Biswas

                               সুখে থেকো 

 

রোজ সকালে; পূবের আকাশ তখনও লাল হয়নি, দরজায় শব্দ । বুছতে পারি পেপার বয় কাগজ ছুড়ল।  ভোরে উঠলে মাঝে মাঝে ওর সাথে দেখা হয়। কথা হয়না। মলিন হাসি , দ্রুত সাইকেল চালিয়ে অন্য দরজায় চলে যায়। বয়স ১৪-১৫ হবে , নাম...। এদের অনেকের মত একটা আছে। তবে দরকার না পরলে মনে রাখিনা আমরা । কেন জানিনা ! একদিন আমার বউকে জিজ্ঞেস করে জানতে পারি ওর নাম সোনাই । আদর করে বাড়িতে সোনা বলে ডাকে । পাশের কোন বস্তিতে থাকে ।  মাসের শেষে কাগজের টাকা নিতে আসে । ব্যাস , আমার বউ এর বেশি জানতে চায় না । কোন কারণে কাগজ না এলে বা হিসেবে ভুল   , আমার বউ এর বেশি জানতে চায় না । কোন কারণে কাগজ না এলে বা হিসেবে ভুল হলে যাতে - “সোনাই...।” বলে হাঁক পেরে দুটো কথা শোনাতে পারে।

    হঠাৎ আমার ভীমরতি হোল কিনা জানি না , সোনাই এর সাথে কথা বলার ইচ্ছা হল । এরকম আমার মাঝে মাঝে হয় । বোকা বোকা ইচ্ছা । শুনলে কেউ ভাববে – কেন বাবা নাটক করছ? দেখাতে চাও তুমি ওদের জন্য খুব আন্তরিক ? সোনাই এর সাথে কথা বলে কি বোঝাতে চাও ? না না সত্যি বলছি আমি কিছু বোঝাতে চাই না । আমরা সবাই জানি ও দরজায় দরজায় কাগজ বিলি করে । এটাই ওর কাজ । একটু বড় হতেই আমরা ওকে এই কাজ দিয়েছি। লেখা পড়া ? হিসেব করতে জানে । একদিন সামনের বাড়ির ভদ্রমহিলা একটু গলা উঁচিয়ে – “ বাঃ বাঃ, তুই দেখছি ভাল হিসেব জানিস !  ১৫০ টাকা দিয়েছি আর ২ টাকা দিতে হবে, তাইতো? ”

   “হ্যাঁ কাকিমা । নাহলে মালিক আমার থেকে ২ টাকা কেটে নেবে। কত আর পাই বলুন।”   

    ও হিসেব ঠিক বলায় ভদ্রমহিলা যেন একটু বিরক্ত হলেন। গড় গড় করে ভিতর থেকে একটা ২ টাকার কয়েন এনে—“ এই নে, হিসেবটা ঠিকমত করবি ”  ভাবটা এমন যেন দয়া করে ২ টাকা দিল। আবার সেই একচিলতে মলিন হাসি—“ঠিক আছে কাকিমা”। 

     রোজই ভাবি সামনের রবিবার সোনাইকে ডেকে বসিয়ে কথা বলব। কিন্তু রবিবার ঘুম থেকে উঠতে বড্ড দেরি হয়। ততক্ষণে কাগজ দিয়ে ও চলে যায় । না এভাবে হবেনা । সোনাইকে ধরতে হলে ভোরবেলা উঠতে হবে । একদিন দেখা হোল—“সোনাই তোমার সঙ্গে কথা আছে । আসবে একবার । ”

     সাইকেলটা ঘুরিয়ে গেটের কাছে এসে—‘বলুন ’

     “ না না একটু সময় চাই । বিকেলে আসতে পারবে ?”

     “ ঠিক আছে । মায়ের শরীরটা আবার ভাল যাচ্ছে না । চেষ্টা করব আসতে ।” সাইকেলের প্যাডেলে চাপ দিয়ে দ্রুত চলে যায় । আমার ভাবনায় ঘুরপাক খাচ্ছে কিছু জানার প্রবল বাসনা । কোন বৈজ্ঞানিক আবিস্কার কিংবা বাহবা পাবার মত কিছু নয় । মূল্যহীন জীবনের একটুকরো গল্প ।

      সেদিন বিকেলে আসেনি ও । তারপর আমিও ব্যস্ত হয়ে পরি । সময় এগিয়ে চলে ।

      একদিন বিকেল বেলা , একটু একটু অন্ধকার নেমেছে , রাস্তার আলো তখনো জ্বলেনি । একটা সাইকেল এসে গেটের কাছে দাঁড়ায় । আমি বারান্দায় বসে – ‘ কে ? ’   গেট খুলে ধীরে ধীরে এগিয়ে আসে । উঠে গিয়ে বাইরের আলোটা জ্বেলে --- বুকের ভেতরটা  দুমড়ে মুচড়ে ওঠে । একরাশ এলো মেলো শুষ্ক চুল , খালি গায়ে সাদা থান পরে আমার সামনে দাঁড়িয়ে সোনাই । কিছু বলার আগেই হাউ হাউ করে কেঁদে ওঠে ।  হাত ধরে বারান্দায় বসিয়ে –‘ কি হয়েছিলো ? ’

‘ মাঝে মাঝে পেটে ব্যথা হত । সরকারি হাসপাতালের ওষুধ খেত । তাই নিয়েই রোজ সকালে বাবুদের বাড়িতে কাজে যেত । ’

বলত – ‘ তুই ভাল করে কাজ কর । বোনটার ভাল করে বিয়ে দিতে হবে । তারপর তোর । তখন আমি আর কাজ করব না । ’

‘ এখন বোনটাকে নিয়ে !!!! ’ – এতক্ষণে চোখের জল শুঁকেয়ে গেছে । চিন্তার ভাঁজ কপালে । হঠাৎ উঠে পড়ে –‘ যাই বাবু , পাড়ার কাকিমারা বলছিল বামুন ডেকে মায়ের ঘাট কাজ করতে ।নাহলে মা-নাকি মরেও শান্তি পাবেনা । আমি তো কিছু জানিনা । ওরা যা বলবে ’

 ‘ কেন , বাবা আছে তো ? ’

মুখটা নিচু করে চুপ করে থাকে । বুঝতে পারি এর পরের প্রশ্ন অবান্তর । হয়ত ওর বাবা আছে , হয়ত বা নেই । অন্য কোথাও , অন্য কারও সঙ্গে । এইটুকু বুজতে পারি মায়ের মৃত্যুর পরে ছোট্ট বোনের অসহায় হাত ধরে ও একা দাঁড়িয়ে ।  মানি ব্যাগ থেকে পাঁচশ টাকার একটা নোট বার করে- ‘ এটা রেখে দে , মায়ের কাজে লাগবে । ’

মাথা নিচু করে প্রণাম করতে এলে বাঁধা দিয়ে – ‘ এসময় প্রণাম করতে নেই, মা কষ্ট পাবে ।’

ও সাইকেলের দিকে এগিয়ে যায় । ‘ খবরের কাগজের কাজ টা ছেরনা , কেমন । মায়ের কাজ হয়ে গেলে দেখা করো ।’

‘ আচ্ছা বাবু । ’ সোনাই চলে যায় । মনটা ভীষণ ভারাক্রান্ত । ছোটবেলায় “অভাগীর স্বর্গ” পড়ে খুব কষ্ট হয়েছিল । আজও সোনাইএর মত কত অভাগীরা একা অসহায় দৃষ্টি মেলে মায়ের স্বর্গ যাওয়া দেখে আর বলে – “মা তুমি সুখে থেকো । ”