বিগত দশ বছর ধরে আমরা বিরাজমান। কিছু প্রউক্তুশিল কারণে আমাদের মেইন ওয়েবসাইটটি কিছুদিন বন্ধ ছিল। আমাদের কাজ চলছে, আমরা আবার আসিব ফিরে। কিন্তু ততদিন আমাদের এতদিনের আর্কাইভটা প্রকাশ করা থাকল। অনেক পুরনো জিনিসপত্র পাবেন, যদি কারর কন আপত্তি থাকে আমাদের কে মেইল করে জানাবেন। admin@werbangali.com
আপনি যদি আমাদের e-commerce shop খুজ্জেন তাহলে এই লিঙ্ক এ ভিজিট করুন : shop.werbangali.com

চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত - উজ্জয়িনী সাঁতরা

সঙ্গীতের ইতিহাসে রবীন্দ্র সঙ্গীত একটা বিশাল অংশ জুড়ে রয়েছে , তা একটি বিরাট বিপুল অধ্যায় - তা আর বলার অপেক্ষা রাখে না। রবীন্দ্র সঙ্গীত আমাদের মনের শান্তি প্রাণের আরাম । তাঁর মধুময় ছন্দ ও গীত, তাঁর কথা অ সুর সব সঙ্গীতের উর্ধ্বে । আনন্দে, দুঃখে, অভিমানে, নিত্য নৈমিত্তিক জীবনে, প্রতি পদক্ষেপে রবীন্দ্র সঙ্গীত সার্থকতা ও রচনার যথার্থতা যেন খুজে পায় আর আমরা বাঙ্গালীরা রবীন্দ্র সঙ্গীতের আলোচনায়, পর্যালোচনায় সঙ্গীত প্রতিভার আত্মপ্রকাশে মগ্ন হয়ে থাকি।


সাধারণ মানুষের কণ্ঠেই শুধু নয়, এমন কি মধ্যবিত্ত সম্প্রদায়ে বৈঠকী আড্ডায় রবীন্দ্র সঙ্গীতের একতরফা উপস্থিতি এবং প্রয়োগ নিয়ে সবসময় চর্চা হয়। চলচ্চিত্রে রবীন্দ্র সঙ্গীতের প্রয়োগ যথেষ্ঠ লক্ষ্যনীয়। রবীন্দ্রগান রচনা থেকে বোধ হয় তাঁর প্রয়োগ চলে আসছে। সাদা কালো ছবি থেকে শুরু করে আজকের অত্যাধুনিক যুগের অতি বিপুল বাজেটের সিনেমা তে রবীন্দ্র সঙ্গীত স্থান করে নিয়েছে। অনেক ক্ষেত্রে সেগুলি তাঁর সুর থেকে অনেক ধাপ সরে এসেছে কিন্তু সেটি কথা তে যে "রবীন্দ্রসঙ্গীত"। সঙ্গীত - এর গীতের আধিক্য রবীন্দ্র নাথের লিপির থেকে না হয় দূরেই থাকলো কিন্তু এর বাইরে ও বলা যায়- এই আধুনিক সময়ে সত্য সত্য ই কিছু ক্ষেত্রে কিছু চলচ্চিত্রে রবীন্দ্র গানের ব্যবহার যথাযথ ও প্রাসঙ্গিক। এই ব্যবহার সিনেমার সেই বিশেষ মুহূর্ত টি কে "সেন্সিটিভ" করে তোলে । রবীন্দ্র সঙ্গীত তাঁর উপযুক্ত ব্যবহারের মর্যাদায় মধুময় হয়ে ওঠে। একালেও কেবল রবীন্দ্রগানের উপড় ভিত্তি করেই তৈরি হয়েছে অনেক সিনেমা, জনপ্রিয় হয়েছে সেগুলি। আসলে বাঙালির আবেগ, অনুভূতি মননশীলতা এসব চিরকালীন। একে কখনই বাঙালির মন থেকে মুছে ফেলা যাবে না।