সোমবার - কলকাতা



মাতৃত্ব

Added by RATAN MONDAL, Posted on 2014-01-18,06:12:56 p

Ratings :
Rate It:


আজ স্পষ্টই বুঝতে পারছি যে দুঃখ পাবার জন্যই আমার ভালবাসা। আসলে এটা আমার মনের স্বভাব হয়ের গেছে। নিজের অজান্তেই স্নেহ, ভালবাসার বাঁধনে বেঁধে ফেলি যাকে নিজের থেকেও বেশি ভেবে ফেলি। ভালবেসে ফেলি। নিজেকেও তাদের কাছে এতটা আপনার করতে চাই বা হবার চেষ্টা করি তাতে ফল হয় উল্টো। তাদের মনে আমাকে নিয়ে ভাবনা বিন্দু মাত্র আসে না আমি নিজেকে ওদের কাছে বোঝাতেও পারি না। নিজেই মনে মনে শত সমুদ্র ভেবে একাই একাই বিরহ যন্ত্রণা ভোগ করি। সেই যন্ত্রণা ভোগ করতে করতেই নিজের কিছু সৃষ্টি করি। সেটাও নিজের ছাড়া কারো হয় না। কারই বা হবে। মাঝে মাঝে মনে হয় মিছেই এত কিছু ভেবে সময় নষ্ট করছি। আমার মন মানসিকতা সবই যে এই স্বাভাবিকতার এক্বটু বাইরে তা কাউকে বলতে বা বোঝাতেও পারি না। তারাও না বুঝে অন্য কিছু বুঝে আমার সাথে মেশে।

শরীরের লিঙ্গ ভেদ হয়। যা দেখে পুরুষ নারী বিচার হয়। কিন্তু প্রানের তো তা হয় না, মনের তো তা হয় না। তবে কোনও পুরুষের মন কি মায়ের মত হতে পারে না? মাতৃত্ব কি কোনও পুরুষের থাকতে পারে না? আমার মনে হয় পারে। এবং সেই পুরুষ শুধু পুরুষ নয়, একসাথে প্রকৃতিও। যেমনটি যুগাবতার শ্রীরামকৃষ্ণের ছিল। আমি যাদের ভীষণ স্নেহ করি আমার তাদের প্রতি তেমন মাতৃ ভাব আছে আমি বুঝতে পারি। এবং সকলের যে স্বাভাবিক নয় তাও জানি। তাদের নিরিখে আমি অস্বাভাবিক। কিন্তু মাতৃত্ব, স্নেহ, ভালবাসা তো অস্বাভাবিক নয়। তবে আমার মধ্যে যে স্নেহ বৎসলতা রয়েছে তা কি করে অস্বাভাবিক হয়। কেউ বুঝতে চায় না আমাকে। যৌনতার বাইরে মানুষ আর কিছু ভাবতে পারছে না বলেই হয়তো সব সম্পর্কের মধ্যেই একই গন্ধ পায় আর উপহাস করে পবিত্র সম্পর্ককে । আর সেই উপহাসকে উপেক্ষা করার ক্ষমতাই বা কজনের আছে। যার মাতৃত্ব আছে সে পারে কিন্তু বাকিরা কি করে পারবে। তবে এটা কি অসম্ভব! আমার তো তা মনে হয় না। আসলে স্নেহের যে কি অপার্থিব আনন্দ আছে তা না করলে বোঝা যায় না। যারা পায় তারা কত বোঝে জানি না।

কিন্তু আমার স্নেহের ভাব মাতৃ ভাব বিনা কিছু না। কিন্তু সেই ভাব যে এত সাংঘাতিক তা কে জানত যে চোখের সামনে ভালবাসাদের দেখতে না পেলে, স্পর্শ না করতে পারলে মন এত বিচলিত হয়! সেই অপার্থিব আনন্দ পাবার সাধ এত অস্থির করে মনকে। স্বপনে জাগরনে একই ভাবনা মনকে আঁশটে পিষ্টে বেঁধে রাখে। এখন বুঝতে পারি মায়েদের মনের অবস্থা। কিন্তু সেটা কেউ বুঝতে বা মানতে চায় না যে আমি সেটা বুঝি। তবে এটাও তো ঠিক যে শরীরের বাইরে কোনও ভালবাসা থাকে না । যে কোনও স্নেহ ভালবাসাই শরীরে বাঁধা। মা ছেলের সম্পর্ক থেকে বাড়ির পোষা জন্তর প্রতি ভালবাসা পর্যন্ত সব। তবে আমার ক্ষেত্রে যদি সেটা আমার ভাই বোনেদের ক্ষেত্রে হয় তবে তাকে কেন সবাই খারাপ ভাবেই নেবে?? এর উত্তর কেউ দিতে পারবে আমাকে?? 

লিখেছেন RATAN MONDAL


Message Lekha Somorgro

আপনার মন্তব্য



Submit Your Writings

নতুন লেখালিখি গুলি

জনপ্রিয় লেখা গুলি