বুধবার - কলকাতা



তখ্‌ত-এর সিনেমাটোগ্রাফে-২

Written by Sourav Mitra, Posted on 2015-01-17,04:46:20 p

Cinematographe 2,Cinematographe,Short Film Festival,Bengali Short Film Fetival,Short Film Award Ceremany,Short Film in Kolkata

বলা হয় চলচ্চিত্র হল সবচেয়ে শক্তিশালী বিনোদন মাধ্যম। অল্প সময়ে বিরাট সংখ্যক মানুষের কাছে পৌঁছতে পারা যায়, অল্প আয়াসে কুশলী বুদ্ধি সৃজনী ক্ষমতা দিয়ে অনেক বড় বার্তা পৌঁছে দেওয়া যায় দর্শকদের কাছে, আবার জনপ্রিয় হলে নির্মাণের ও বিপণনের খরচও তুলে আনা যায়। তবে একটা ছবি তৈরি করবার নেপথ্যের ত্যাগ, লড়াই আমাদের সবারই অগোচরে থেকে যায়। পৃথিবীর তাবড় তাবড়, কিংবদন্তি ছবি করিয়ে দের ছবি তৈরির খরচ জোগাড় করতে সমস্যায় পড়তে হয়েছে। তার পরেও থেকে যায় অনেক প্রশ্ন, এই ছবি মানুষের ভালো লাগবে? মানুষের কাছে পৌঁছবে ত'? টাকা পয়সার পার্থিব ব্যাপার গুলিরও ঊর্ধ্বে উঠে আসে একদল মানুষের নিরন্তর শ্রম-সাধনার যথোপযুক্ত বিচার হবে কিনা?

লারে লাপ্পা ছবির বাজার বিশাল, তারই মাঝে সমান্তরাল ছবি জায়গা করে নিচ্ছে বটে তবু আমাদের মানতেই সত্যি কারের ভালো ছবি, ভালো অরিজিনাল গল্প, বিশ্বাসযোগ্য ও সৎ চিত্রনাট্যের গুণগ্রাহী থাকলেও দর্শক হিসেবে তাদের সংখ্যা নগণ্য, যাও আছে তাও মূলত শহরাঞ্চলেই। আদপে ছবির ব্যাপারটা আমরা এখনও বিনোদন এবং শুধু মাত্রই বিনোদন হিসেবেই দেখি। তবু ফিচার ধর্মী ছবির (বাণিজ্যিক ও সমান্তরাল ছবি দুইয়েরই) নিজস্ব বাজার, তা ছোট বড় যাই হোক না কেন, তা আছে। আছে পৃঠপোষক, Producer, distributor। বিপণনেরও ব্যবস্থা আছে যথাযথ, কিন্তু স্বাধীন তরুণ পরিচালক যারা ভবিষ্যতে ছবি তৈরির স্বপ্ন দেখে তারা নিজেদের উদ্যোগে-উদ্যমে ছবি তৈরি করলেও তথাকথিত পরীক্ষামূলক শর্টফিল্মের কোনও দর্শক, বা সেভাবে বলতে গেলে dedicated দর্শক তৈরিই হয়নি। ছবি বানানোর খরচ বাজার থেকে তুলে আনা ভাবনা নিতান্তই দুরাশা, সেটা কেউ ভাবেওনা, উপরন্তু প্রচেষ্টা গুলিকে লোকসমক্ষে তুলে ধরবার মঞ্চও পাওয়া যায়না। একজন creative সত্ত্বার কাছে এর চেয়ে দুর্ভাগ্যজনক কিছু হয় না।

এহেন পরিস্থিতিতে Takht-এর উদ্যোগ শুধু সাধুবাদ যোগ্যই নয়, এহেন অকাল বসন্তের সামিল। সেটাই আমরা প্রত্যক্ষ করলাম গত রবিবার জ্ঞান মঞ্চে, Takht প্রযোজিত ও আয়োজিত Cinematographe2 তে। সাক্ষী ছিলাম আমরা। নাম থেকেই পরিষ্কার এটা এদের দ্বিতীয় মরশুম। প্রথম বারের তুমুল সাফল্যের পর এবারে তারা আরও উজ্জীবিত হয়ে আরও ব্যাপক আকারে এই অনুষ্ঠানটির ব্যবস্থা করেছে। তরুণ পরিচালকদের উপস্থিতি ও উৎসাহ ছিল নজরকাড়া। প্রাথমিক ভাবে ৫০ টি অফিসিয়াল এন্ট্রির থেকে ৮ টি ছবি মূলপর্বে জায়গা করে নেয়। আরও ৩ টি ছিল Wild Card Entry।  ছবিগুলির থেকে সেরা বাছাই করে নেন পরিচালক সঞ্জয় নাগ। এহেন ব্যক্তিদের উপস্থিতি অনুষ্ঠানটি আরও সমৃদ্ধ করেছিল। আমাদের সদস্য ফলোয়ারদের জন্য রইল কিছু Exclusive ছবি।



আমাদের উপপদ এর সরঞ্জাম গুলি

আপনার মন্তব্য



শেষ পাওয়া এই বিভাগের খবর

জনপ্রিয় খবর গুলি