বুধবার - কলকাতা



কমনওয়েলথে উলটো তেরঙ্গা

Written by Sourav Mitra, Posted on 2014-07-24,11:00:47 p

Commonwealth Games,News on Commonwealth Games,Reports of Commonwealth Games,Indian Flag at Commonwealth Games,Inverse indian flag,BIggest insult of indian flag

'রানীর সাম্রাজ্যে কখনও সূর্যাস্ত হয় না'। বহুশ্রুত ইংরিজি প্রবাদ। ব্রিটিশ সাম্রাজ্যবাদের চিরন্তন দম্ভ ও আস্ফালন। ব্রিটিশ সাম্রাজ্য, পোশাকি সাহেবি নামে কমনওয়েলথ্‌। আজ বিংশ শতকে সেই সব অধুনা স্বাধীন দেশ গুলিকে মনে করিয়ে দেওয়া হয় 'ওহে, আমরা এক কালে তোমাদের প্রভু ছিলাম' চার বছর পরপর কমনওয়েলথ্‌ গেমস্‌ আয়োজন করে।  ২০১০ এর কমনওয়েলথ্‌ গেমস্‌ আয়োজনের 'গর্ব' আমাদের মন থেকে মুছে যায়নি, ১০১ টি পদক পেয়ে, পদকে ও দুর্নীতিতে রেকর্ড করে আমাদের খেলাধুলা কতটা এগোল তা আমরা জানিনি আজও, কিন্তু দাসত্বের স্মৃতি পুনর্নবীকরণের আসরে আরও এক বার মাথা হেঁট হল আমাদের। 

এবারের কমনওয়েলথ্‌ গেমস্‌ উদ্বোধনী অনুষ্ঠানের টাইটেল সং 'Let the Games Begin' পরিবেশনের সময় বর্তমান আয়োজক দেশ ও কমনওয়েলথ-এর পতাকার ঠিক পাশেই শোভা পাচ্ছে(!) আমাদের দেশের ত্রিবর্ণ রঞ্জিত পতাকা, তবে তা উলটো। হ্যাঁ, ঠিক এমনটাই হয়েছে। বিদেশে আমাদের দেশের প্রাপ্য সম্মান ও গুরুত্ববৃদ্ধির জন্য বিভিন্ন জগতের কৃতিরা নিরলস প্রয়াস করে চলেছেন, আর কতিপয় দায়িত্বজ্ঞানহীন মানুষের জন্য বারবার আমাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়ে চলেছে। যারা এর জন্য দায়ী তারা আমাদের দেশের কেউ নন, আমাদের মান সম্মান নিয়ে ভাবার তাদের কোনও দায় বদ্ধতা নেই। কিন্তু আমাদের সরকার, বিদেশ দপ্তর বা আমাদের ক্রীড়ামন্ত্রকের মৌনতা আমাদের পীড়া আরও বাড়িয়ে তুলছে। আশা করি আমাদের খেলোয়ারেরা এই অপমানের জ্বালা লাঘব করতে পারবেন।



আমাদের উপপদ এর সরঞ্জাম গুলি

আপনার মন্তব্য



শেষ পাওয়া এই বিভাগের খবর

জনপ্রিয় খবর গুলি